মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাহাড়পুর পোষ্ট অফিস

প্রযুক্তির সাথে তাল মিলিয়ে স্বল্প সময়ে এবং স্বল্প খরচে জনগণের দোরগোড়ায় ডাক সুবিধা পৌঁছে দেয়ার মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন করা এবং সততা , বিশ্বস্ততা ও জনসেবার ব্রত নিয়ে ফিজিক্যাল, ফাইন্যানশিয়াল , ইলেক্ট্রনিক সব ধরনের মানসম্মত সার্ভিস প্রদান করার মাধ্যমে বাংলাদেশ ডাক বিভাগকে বিশ্বমান সম্পন্ন প্রতিষ্ঠানে ঊন্নীত করা। এর ধারাবাহিকতায় অত্র ইউনিয়নবাসীর গোরগড়ায় পৌছে দেওয়ার জন্যই এই পোষ্ট অফিসটি স্থাপন করা হয়েছে।

  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

আমাদের সার্ভিস সমুহঃ

 বাংলাদেশ ডাক বিভাগ জনসাধারণকে দুইধরনের সেবা প্রদান করে থাকে-

১। মূল সার্ভিস ২। এজেন্সি সার্ভিস।

গ্রাহকদের প্রতি আমাদের প্রতিশ্রুতিঃ

১। গ্রাহকদের প্রতি আমাদের আছে শ্রদ্ধা, সৌজন্য ও সহযোগিতামূলক মনোভাব।

২। সর্বোত্তম সেবা প্রদানের মানসিকতা।

৩। দেশের প্রত্যন্ত অঞ্চলে  ডাক সেবা প্রদানের নিশ্চয়তা ,ডাকদ্রব্যাদির নিরাপত্তা বিধান।

৪।  আমানতকারীর আমানতের  নিশ্চয়তা প্রদান।

৫। ডাকবিভাগ এলাকা নির্বিশেষে দেশেরসকল জনগনের কাছে সার্ব্জনীন ডাক সেবা দিতে

    অঙ্গীকারবদ্ধ।

গ্রহকের নিকট ডাক বিভাগের প্রত্যাশাঃ

১। ডাকদ্রব্যাদির উপর প্রাপক ও প্রেরকের পূর্ণ ঠিকানা লিখা।

২। প্রাপকের ঠিকানার পোস্ট কোড ঊল্লেখ করা।

৩। রেজিষ্টার্ড , ইনশিওরড , জি ই পি , ই এম এস , পার্সেল এর প্রয়োজনীয় ফর্ম সঠিকভাবে পূরণ

    করা।

৪। অবৈধ দ্রব্যাদি ডাকে না দেয়া।

৫। নির্ধারিত আকারের বাইরে ডাকদ্রব্যাদি বূক না করা।

৬। ডাকদ্রব্যাদি ডাকঘরে দেয়ার পূর্বে সঠিক ডাক মাশুল ব্যাবহার করা।

৭। সুশৃংখল ভাবে লাইনে দাঁড়িয়ে ডাকদ্রব্যাদি বুক করা।

৮। প্রতিটি বহুতল ভবনে পোস্ট বক্স গ্রাঊন্ড ফার্ষ্ট ফ্লোরে স্থাপন করা।

৯। ব্যাবসা প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠানের নামে পোস্ট বক্স ব্যাবহার করা।

ডাক সেবার সময়সীমা(Standard time of Services) :

সাধারণ ডাকসেবা
ক্রমিক নংডাক সেবার ধরণপ্রদানের সময়সীমা
সাধারণ চিঠি বিলি
শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন
রেজিঃ চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন

জি ই পিশহরের অভ্যন্তরে পরের দিন এবং দেশের অন্যান্য জেলা শহরে ২ দিন
ই,এম,এস

ডাকঘরের বুক করা ৩৬ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌছানো

এয়ার পার্সেল

ডাকঘরে বুক করার পর ৭২ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌছানো

মানি অর্ডার বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন

 
 
আর্থিক সেবা
ক্রমিক নংডাক সেবার ধরণপ্রদানের সময়সীমা
সঞ্চয় হিসাব /মেয়াদী হিসাব
প্রধান ডাকঘরে তাৎক্ষণিকভাবে। ম্যানুয়াল পদ্ধতিতে ২০ মিনিট এবং কম্পিউটার প্রযুক্তিতে ৩ মিনিটে সেবা প্রদান করা হয়।
হিসাব স্থানান্তর

এক জেলা থেকে অন্য জেলায়; এক অফিস থেকে অন্য অফিসে ১০ দিন

মরনোত্তর দাবীআবেদনের তারিখ থেকে পরবর্তী একমাস
মেয়াদপূর্তি সেবা

জিপি ও প্রধান ডাকঘরে সাথে সাথে, উপজেলা অফিস, সাব অফিসও শাখা অফিসে আবেদনের ১০ দিনের মধ্যে

 
ডাক জীবন বীমা
ক্রমিক নংডাক সেবার ধরণপ্রদানের সময়সীমা
পলিসি গ্রহণ
পলিসি গ্রহণ প্রক্রিয়া শুরু করার এক মাসের মধ্যে বীমা দলিল সরবরাহ
হিসাব স্থানান্তর

১৫ দিনের মধ্যে

মরনোত্তর দাবীআবেদনের তারিখ থেকে তিন মাস
ঋণ গ্রহণ

আবেদনের তারিখ থেকে এক মাস

মেয়াদপূর্তি সেবা

আবেদনের তারিখ থেকে এক মাস

 

ডাক সেবা সম্পর্কে অভিযোগ দাখিল ( Complaint Relating Postal Service)

অভিযোগের ধরণকোথায় করতে হবেনিম্পত্তির সময়সীমা
চিঠিপত্র, মনিঅর্ডার,পার্সেল সংক্রান্ত।
সংশ্লিষ্ট পোষ্টমাস্টার অনুলিপি সংশ্লিশ্ট ডিপিএমজি
তাৎক্ষণিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্ত পূর্বক ৩ সপ্তাহের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ
গুরুতর আর্থিক/ডাকসেবায় অনিয়ম
সিংশ্লিষ্ট ডিপিএমজি অনুলিপি পিএমজি

তাৎক্ষণিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্ত পূর্বক ১ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

নীতি নির্ধারণী বিষয়ের সাথে সম্পৃক্ত অনিয়ম
পিএমজি/ডাক অধিদপ্তর৭ দিনের মধ্যে প্রাপ্তিস্বীকার। কার্যক্রম গ্রহণশেষে ৩ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ
 
মানসম্মত সার্ভিসসমূহ (Quality Services) :

দেশের অভ্যন্তরে গ্যারান্টিড এক্সপ্রেস পোস্ট (GEP) এর মাধ্যমে ডাকদ্রব্যাদি গ্রহণের পর দ্রুত পরিবহন করে ২৪ ঘন্টার মধ্যে প্রাপকের নিকট বিলি প্রদান করা হয়। এক্সপ্রেস মেইল সার্ভিস(EMS) এর মাধ্যমে দেশের বাইরে ৭২ ঘন্টার মধ্যে বিলি প্রদান করা হয়।

 
 

গ্রাহকের নিকট ডাক বিভাগের প্রত্যাশা ( Expectation From Our Clients):

  • ডাক দ্রব্যাদির উপর প্রাপক ও প্রেরকের পূর্ণ ঠিকানা স্পষ্টাক্ষরে লেখা
  • প্রাপকের ঠিকানায় পোষ্ট কোর্ড নম্বর উল্লেখ করা
  • রেজিষ্টার্ড(Registered), ইনসিওরড (Insured) জিইপি (GEP), ই এম এস (EMS) পার্সেল(Parcel) এর ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্ম যত্ন ও সঠিক ভাবে পূরণ করা
  • ডাক দ্রব্যাদি ডাকঘরে দেওয়ার পূর্বে সঠিক ডাকমাশুল সংযুক্ত করা
  • অবৈধ দ্রব্যাদি ডাকে না দেওয়া
  • ডাক বিভাগের নির্ধারিত আকারের বাইরে ডাকদ্রব্যাদি বুক না করা
  • ডাকঘরে সুশৃঙ্খলভাবে লাইনে দাড়িয়ে ডাকদ্রব্যাদি বুক করা
  • প্রতিটি বহূতল ভবনের নীচে পোস্টবক্স স্থাপন করা
  • ব্যবসা প্রতিষ্ঠান ও বাঙ্ক মেইলের জন্য ব্যাক্তি / প্রতিষ্ঠানের নামে পোস্টবক্স ব্যবহার করা দ্বযে কোন ধরনের তথ্য ডাক বিভাগের ওয়েবসাইট থেকে সংগ্রহ করা

ছবি নাম মোবাইল
মো: শোয়ায়েব হোসেন ০১৯৩৯-৯০৬০৯৫

ছবি নাম মোবাইল
মো: শোয়ায়েব হোসেন ০১৯৩৯-৯০৬০৯৫

১। সাধারণ চিঠিপত্র গ্রহণ ও বিলি নিশ্চিতকরণ।

২। গ্যারান্টিযুক্ত ডাক দ্রুত গ্রহণ ও বিলি নিশ্চিতকরণ।

৩। ইলেক্ট্রনিক মানি ট্রান্সফার সেবা প্রদান।

৪। বীমা দ্রব্যাদি গ্রহণ ও বিলি নিশ্চিতকরণ।

৫। ডাকঘর সঞ্চয় ব্যাংক ও সঞ্চয়পত্রের মাধ্যমে আর্থিক লেনদেন সেবা প্রদান এবং দারিদ্র বিমোচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে সহায়তা প্রদান।

৬। ডাক জীবন বীমা, শিক্ষা বীমা, বিবাহ বীমা ও মেয়াদী বীমা পদ্ধতির মাধ্যমে সেবা প্রদান।

৭। পোস্টাল ক্যাশকার্ডের মাধ্যমে সহজে ও সুলভে টাকা জমা ও উঠানো যায়।

৮। ওয়েষ্টার্ণ ইউনিয়ন মানি ট্রান্সফারের মাধ্যমে বৈদেশিক রেমিট্যান্স সহজে প্রদান পদ্ধতির মাধ্যমে সেবা প্রদান।

৯। প্রাইজ বন্ড এবং পোস্টাল অর্ডার বিক্রয় ও ভাঙ্গানো।

১০। বিড়ি ব্যান্ডরোল মূদ্রন ও বিক্রয়।

১১। টেলিফোন বিল গ্রহণ ও প্রি-প্রেইড কার্ড বিক্রয়।

১২। সরকারের সকল প্রকারের পোস্টাল টিকিট মূদ্রণ ও বিতরণ।

১৩। সরকারী সিদ্ধান্তক্রমে অন্য যেকোনো সেবা ।

পাহাড়পুর পোষ্ট অফিস,

পাহাড়পুর ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন ১ম তলা,

বদলগাছী, নওগাঁ।